সর্বশেষ আপডেট



» ব্যাংক একাউন্ট হ্যাক করে টাকা আত্মসাৎ, গেপ্তার ৩

» ফেনী বন্ধুসভার ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

» ইঞ্জিনিয়ার এম. সাখাওয়াত খাঁন’র উদ্যোগে   অসহায় মানুষের মাঝে ইফতার সামগ্রী বিতরণ

» ফেনীর ফুলগাজী উপজেলা কিন্ডারগার্টেন এসোসিয়েশন এর ইফতার ও কমিটি পূণঃগঠন

» চিপসের টাকা না দেওয়ায় চুরিকাঘাতে যুবক খুন

» ফেনী সাংবাদিক ফোরাম-ঢাকা’র ইফতার মাহফিলে বিশিষ্টজনদের মিলনমেলা

» ফেনীতে বন্ধুর বন্ধনের ইফতারে দেশ-জাতির কল্যাণ কামনা করে দোয়া

» ফেনীতে ৬৬৫ টাকা কেজি দরে গরুর মাংস বিক্রি

» মনোয়ার হোসেন সেন্টুর সহযোগিতায় আরডিএস এর ইফতার

» ফেনীতে প্রাইম ব্যাংক স্কুল ক্রিকেট টুর্নামেন্ট উদ্বোধন

» ফেনীতে মন্দিরভিত্তিক গণশিক্ষা কার্যক্রমের শিক্ষকদের তিন দিনের কর্মশালা উদ্বোধন

» ফেনীতে আল্লাহ তাআলার ৯৯ টি নাম সম্বলিত ইসলামিক ভাস্কর্যের উদ্বোধন

» ফেনীতে দেশের অন্যতম ব্র্যান্ড সেইলরের আউটলেট উদ্বোধন

» ফেনী ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালের কর্মচারীর মাঝে ইফতার সামগ্রী বিতরন

» বিশিষ্টজনদের নিয়ে প্রবাসী জিয়া উদ্দিন বাবলুর ইফতার মাহফিলে

» সোনাগাজীতে আলফা লাইফের মৃত্যু বীমা দাবি চেক হস্তান্তর

» রমজানে প্রতিদিন ১০ হাজার লিটার বিশুদ্ধ পানি দিচ্ছে ফেনী পৌরসভা

» শেখ হাসিনার হাতেই এই বাংলাদেশ নিরাপদ- নিজাম হাজারী

» নতুন ঘর পেলেন হতদরিদ্র পারুল আক্তার

» ফেনী ইমপেরিয়াল নিউরো কেয়ার এন্ড ডায়াগনস্টিক সেন্টারে এভার কেয়ার হাসপাতালের ইনফরমেশন সেন্টার ও হেল্প ডেক্স উদ্ধোধন

সম্পাদক: শওকত মাহমুদ
মোবাইল: ০১৮১৩-২৯২৮৩৫
সম্পাদকমন্ডলীর সভাপতি: মোজাম্মেল হক মিন্টু
নির্বাহী সম্পাদক: শাহজালাল ভূঁঞা
মোবাইল: ০১৭১৭-৪২২৪৩৫, ০১৮১৯-৬১৩০০৫

সহ-সম্পাদক: শেখ আশিকুন্নবী সজীব
মোবাইল: ০১৮৪০-৪৪৪৩৩৩
সম্পাদকীয় ও বার্তা কার্যালয়: শহীদ হোসেন উদ্দিন বিপনী বিতান(৬ষ্ঠ তলা), স্টেশন রোড, ফেনী-৩৯০০।
ই-মেইল: ajeyobangla@gmail.com

Desing & Developed BY GS Technology Ltd
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ,১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কসোহেল মোস্তাক এর কাব্য “উড়নচণ্ডী ছেলেটা নিজেকে গোছাতে চেয়েছিল”

শিহাব উদ্দিন :
১। বিলম্ব হলেও ব্যাচমেট ও সহকর্মী কবি সোহেল মোস্তাক   এর প্রথম প্রকাশিত কাব্য “উড়নচণ্ডী ছেলেটা নিজেকে গোছাতে চেয়েছিল” এর প্রায় সবকটি কবিতা পড়া হয়েছে। কবির বদনের সাথে তাঁর কবিতার বচনের চমৎকার মিল রয়েছে। উভয়ই innocent; উভয়ই মায়াবী; উভয়ই চাঁদের মত।
২। একজন কবির প্রতিভা যত বেশি তার বিচরণের ক্ষেত্র তত ব্যাপক। কবি সোহেল মোস্তাকের কাব্যে কী নেই! তিনি লিখেছেন প্রেমের কবিতা :
 হয়তো কোনো এক সকালে
 তোমার সাথে দেখা হবে,
 রেলগাড়িতে আসন খুঁজতে খুজতে
 তোমার পাশে গিয়ে বসব।
তিনি লিখেছেন স্বপ্ন নিয়ে : “স্বপ্নের হাটে একবার দেখা হয়েছিল, / খামখেয়ালির চোখ তখনও স্থির হয়নি।“ তিনি লিখেছেন ধর্ম নিয়ে : “আস্তিকের সাথে ইবলিশের নিত্য দ্বন্দ্ব,/ প্রতি পদে পদে প্রতারণার ফাঁদ তার জন্য পাতা থাকে।/ তবুও ভাববাদী বিশ্বে আমি এক বিশ্বাসী।“ তাঁর কবিতায় পাওয়া যায় mysticism: “জীবন শুধুই কাদামাটি/ তার উপর শিল্পীর ছোঁয়া/ নাটকের পরে নাটক।“ রাজনৈতিক দর্শনও পাওয়া যায় তাঁর কবিতায় : “আমি একনায়কতন্ত্র চাই–/ ভালোবাসায়,/ গণতন্ত্র চাই—প্রতিদিনকার বেঁচে থাকায়।“ নারীবাদ নিয়েও লিখতে ছাড়েন নি আমাদের তরুণ কবি : “তুমি বের হবে দিনে এবং রাতে,/ নিজের পাওনা বুঝে নিতে।“ কবি পাঠকদের মাঝে motivation সৃষ্টি করতে সজাগ ছিলেন : “এ গ্রহে শেষ বলে কিছু নাই,/ পথের শেষেই পথ পাতা থাকে,/ শুধু খুঁজে নিয়ে পা বাড়াতে হয়।“ আবার তিনি কবিতার স্টাইলে গল্পও শুনালেন পাঠকদের (“একজন ব্যর্থ মানুষের গল্প” কবিতা )। কবিতার নতুন এবং অসাধারণ সংজ্ঞাও পাওয়া যায় সোহেল মোস্তাকের কবিতায় : “কবিতা আমার কাছে ভাবের গাঙে ডিঙিনৌকায় পারাপার…” কবি লিখেছেন বাস্তবতা নিয়ে (“হাসপাতালে রোগী” কবিতা)। আবার তিনি বিচরণ করেছেন কল্পনার জগতে: “একদিন রাস্তার মোড়ে রিক্সা হয়ে অপেক্ষা করব/ এক সকালে শিশির হয়ে তোমার পা ভিজিয়ে দেব।“ Terry Eagleton তাঁর “Literary Theory” বইয়ের “The Rise of English” অধ্যায়ে লিখেছেন, বাস্তব বিষয় নিয়ে লেখা যতটা সহজ কাল্পনিক বিষয় নিয়ে লেখা ততটা সহজ নয়। ফেনী কলেজকে নিয়ে পাঁচটা বাক্য লিখতে বলা হলে কলেজের সব ছাত্রছাত্রী লিখতে পারবে। কিন্তু নেপচুন গ্রহের কাল্পনিক বাসিন্দাদের নিয়ে কাল্পনিক পাঁচটা বাক্য লিখতে বলা হলে অনেকে হিমশিম খাবে।
৩। কবি সোহেল মোস্তাকের প্রথম কাব্যের প্রায় সবগুলো কবিতাই আত্নজীবনীমূলক। অন্য কথায়, কবিতাগুলো lyric এবং subjective. কবির পাঠকদের বড় একটা অংশ যেহেতু তরুণ ছাত্রছাত্রী, আমি তাঁকে অনুরোধ করব ছাত্রদের হোস্টেল লাইফ, ব্যাচেলর লাইফ, টিউশন, কলেজ-ক্লাস, ক্যারিয়ার টেনশন, হতাশা, ছাত্রছাত্রীদের বিয়ে, বিয়ের পর পড়াশুনায় সমস্যা ইত্যাদি বিষয় নিয়ে objective কবিতা লেখার জন্য। কবির ফেসবুকে ছেড়ে দেয়া দুই-তিন লাইনের অণুকাব্যগুলো আরো চমৎকার। সামনে কবির অণুকাব্যের বই বের হলে আমরা উনাকে অণুকবি হিসেবে স্বীকৃত দেব।
৪। S. T. Coleridge তার “Biographia Literaria” তে দুই ধরনের imagination এর কথা বলেছেন—primary and secondary. Coleridge এর মতে, মানুষ ইন্দ্রিয়ের মাধ্যমে যে ধারণা লাভ করে তাই primary imagination. এ imagination সবার আছে।  অপরপক্ষে, secondary imagination সকলের থাকে না। যাদের secondary imagination থাকে তারা primary imagination কে শৈল্পিক উচ্চতায় নিয়ে যেতে পারেন। কবিদের এ বিরল secondary imagination থাকে। তাই তারা বিভিন্ন বিষয়কে কাব্যিক সৌন্দর্যে সাজিয়ে পরিবেশন করতে পারেন। আমাদের কবি সোহেল মোস্তাক সেসব ব্যক্তিদের একজন যারা secondary imagination এর অধিকারী। ( উল্লেখ্য, অনেক আগে আমার নিজেরও একবার কবি হবার প্রবল ইচ্ছা জেগে উঠেছিল। অনেক কষ্টে দু’টো লাইন লিখেছিলাম কিন্তু তৃতীয় লাইনটা অনেক চেষ্টা করেও আর লিখতে পারলাম না। অবশেষে বুঝতে পারলাম আমার মধ্যে secondary imagination এর অভাব রয়েছে এবং হাল ছেড়ে দিলাম। )
৫।  কবিতা সাহিত্যের উচ্চতর ধরন। কবিতা সবাই পছন্দ করেন না। আসলে কবিতা বুঝার জন্য, কবিতার রস উপভোগ করার জন্য মননের ও চিন্তার গভীরতা লাগে যা সবার থাকে না। কিন্তু কবিতার মধ্যে একবার আনন্দ খুঁজে পেলে, কবিতার প্রতিটা লাইনে অমৃতের স্বাদ পাওয়া যায়।
৬। প্রমথ চৌধুরী তাঁর “বই পড়া” প্রবন্ধে লিখেছেন, “মনকে সরল, সচল, সরাগ ও সমৃদ্ধ করার ভার আজকের দিনে সাহিত্যের উপরও ন্যস্ত হয়েছে।“ যেহেতু কবিতা সাহিত্যের অন্যতম শাখা, হৃদয়কে সমৃদ্ধ করার জন্য আমরা কবিতা পড়তে পারি। যারা সাহিত্য ভালোবাসেন তাঁরা কবি সোহেল মোস্তাকের বইটা কিনে নিয়ে পড়লে দেওলিয়া হবেন না নিশ্চিত।
লেখক : জ্যেষ্ঠ প্রভাষক, ইংরেজি বিভাগ, ফেনী সরকারি কলেজ।

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক: শওকত মাহমুদ
মোবাইল: ০১৮১৩-২৯২৮৩৫
সম্পাদকমন্ডলীর সভাপতি: মোজাম্মেল হক মিন্টু
নির্বাহী সম্পাদক: শাহজালাল ভূঁঞা
মোবাইল: ০১৭১৭-৪২২৪৩৫, ০১৮১৯-৬১৩০০৫

সহ-সম্পাদক: শেখ আশিকুন্নবী সজীব
মোবাইল: ০১৮৪০-৪৪৪৩৩৩
সম্পাদকীয় ও বার্তা কার্যালয়: শহীদ হোসেন উদ্দিন বিপনী বিতান(৬ষ্ঠ তলা), স্টেশন রোড, ফেনী-৩৯০০।
ই-মেইল: ajeyobangla@gmail.com

Design & Developed BY GS Technology Ltd

error: Content is protected !!