সর্বশেষ আপডেট



» ফেনী রিপোর্টার্স ইউনিটিতে ঈদ আনন্দ আড্ডায় মিলন মেলা

» দেশের অন্যতম ব্র্যান্ড সেইলরের আউটলেট ফেনী শাখার র‍্যাফেল ড্র অনুষ্ঠিত

» আবদুল কাইয়ুম ভূঁইয়া ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত

» ফেনী সাহিত্য সভার ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত

» পরশুরামে ইমামকে রাজকীয় বিদায় সংবর্ধনা

» পাঁচগাছিয়ায় প্যানেল চেয়ারম্যান এর পক্ষ থেকে ঈদ উপহার সামগ্রী বিতরণ

» মাসব্যাপি ইফতার বিতরন শেষে ফেনীতে মাদ্রাসা শিক্ষার্থীদের নিয়ে “রক্তের সন্ধান”র ইফতার মাহফিল

» ফেনীতে গুম-খুনের শিকার যুবদলের নেতাদের পরিবারকে তারেক রহমানের পক্ষে ঈদ উপহার প্রদান

» যুবদল নেতা নাসির খন্দকারের আয়োজনে বন্ধু স্বজন পরিষদের ইফতার ও দোয়া

» ফেনীর প্রত্যন্ত অঞ্চলের এতিমদের কাছে ইফতার পৌঁছালো রয়েল নোয়াখালী ৯৮

» ফেনীর যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের ৩০ নেতাকর্মীর  আাগাম জামিন

» মশার উপদ্রবে অতিষ্ঠ ফেনী পৌরবাসী

» ফেনীতে বিএসটিআইয়ের অভিযানে দুই লাখ ১০ হাজার টাকা জরিমানা 

» সৌদি প্রবাসী জসিম উদ্দিন এর আয়োজনে  ইফতার ও দোয়া মাহফিল

» পিকআপ গাড়ির ২১টি খন্ড অংশসহ আন্তঃজেলা চোরচক্রের ৫ সদস্য গ্রেপ্তার

» বিশিষ্ট হোটেল ব্যবসায়ী গোলাম নবী আর নেই

» শর্শদি আবুপুরে কবির আনোয়ারা বেগম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

» সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে সাইকেল পুরস্কার পেল ২২ কিশোর

» ব্যাংক একাউন্ট হ্যাক করে টাকা আত্মসাৎ, গেপ্তার ৩

» ফেনী বন্ধুসভার ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

সম্পাদক: শওকত মাহমুদ
মোবাইল: ০১৮১৩-২৯২৮৩৫
সম্পাদকমন্ডলীর সভাপতি: মোজাম্মেল হক মিন্টু
নির্বাহী সম্পাদক: শাহজালাল ভূঁঞা
মোবাইল: ০১৭১৭-৪২২৪৩৫, ০১৮১৯-৬১৩০০৫

সহ-সম্পাদক: শেখ আশিকুন্নবী সজীব
মোবাইল: ০১৮৪০-৪৪৪৩৩৩
সম্পাদকীয় ও বার্তা কার্যালয়: শহীদ হোসেন উদ্দিন বিপনী বিতান(৬ষ্ঠ তলা), স্টেশন রোড, ফেনী-৩৯০০।
ই-মেইল: ajeyobangla@gmail.com

Desing & Developed BY GS Technology Ltd
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ,৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেনীতে করোনার সংক্রমণ বেড়েই চলছে

বিশেষ প্রতিনিধি :
ফেনীতে করোনা সংক্রমনের হার দিনদিন বেড়েই চলেছে। গত ২৪ ঘন্টায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পঞ্চাশোর্ধ এক নারী জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্টসহ করোনা উপসর্গে মারা গেছেন। এসময়ে জেলায় নতুন করে ৩৩ জনের করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। করোনা আক্রান্তের হার বাড়লেও সাধারন মানুষের মাঝে নেই সচেতনতা। মানছে না সরকারের নিদের্শনা ও স্বাস্থ্যবিধি। পুরোদমে চলছে বিয়েসহ বিভিন্ন সামাজিক অনুষ্ঠান। জেলা তথ্য অফিসের পক্ষ হতে স্বাস্থ্যবিধি মানার জন্য সচেতনতামূলক প্রচারণা চালানো হলেও সাধারন মানুষ তা উপেক্ষা করে অধিকাংশই মাস্ক ছাড়াই চলাচল করছে।

 

`একদিনে আক্রান্তের হার ৩৭.৮ ভাগ, উপসর্গ নিয়ে
পঞ্চাশোর্ধ এক নারীর মৃত্যু, মানছে না স্বাস্থ্যবিধি’

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, গত ২৪ ঘন্টায় এ জেলায় সংক্রমনের হার ৩৭ দশমিক ৮। নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ আরটিপিসিআর ল্যাব ও মহিপাল বক্ষ্যবাধী হাসপাতালের জীন এক্সপাট মেশিনে ৮৯ জনের নমুনা পরীক্ষা করে ৩৩ জনের করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। এর মধ্যে ফেনী সদর উপজেলায় ১৮জন, দাগনভ‚ঞায় ১৪ জন ও এক জন ছাগলনাইয়ার বাসিন্দা রয়েছে। ২০২০ সালের ১৬ এপ্রিল ফেনী জেলায় প্রথম করোনা পজেটিভ শনাক্ত হওয়ার পর থেকে জেলায় এ পর্যন্ত ১১ হাজার ১৭২ জনের করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন নয় হাজার ৬৩৫ জন। জেলার কমর্রত সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেনসহ ১৫২ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। এ যাবত ৪৫ হাজার ৮৮৪ জনের শরীরের নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষা সম্পন্ন হয়েছে। এর আগে ফেনীতে করোনাভাইরাসে ২৪ ঘন্টায় ৭৫ জন নতুন শনাক্ত হয়েছে। গত ২৪ ঘন্টায় জেলার ২০৩টি নমুনা পরীক্ষা করে আরও ৭৫ জনের করোনা শনাক্ত হয়েছে। পরীক্ষা বিবেচনায় সংক্রমণের হার ৩৬.৯৪%। নতুন ৭৫ জনসহ শনাক্তকৃত ব্যক্তির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৭১ জন। গত বৃহস্পতিবার বিকেলে এমন তথ্য জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

 

স্বাস্থ্য বিভাগের এক সূত্র জানায়, গত বৃহস্পতিবার নতুন শনাক্তকৃতদের মধ্যে ফেনী সদরে ৫২ জন, পরশুরামে ৯ জন, দাগনভ‚ঞায় ৮ জন, ছাগলনাইয়ায় ৪ জন ও সোনাগাজীতে ২ জন রয়েছে।

 

ফেনী জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) মো. ইকবাল হোসেন ভূঁঞা জানান, হাসপাতালের ১৫০ শয্যার কোভিড ইউনিটে ৩২ জন রোগী ভর্তি রয়েছেন। এর মধ্যে তিনজন করোনা পজেটিভ। চিকিৎসাধীন অবস্থায় গত শুক্রবার রাতে আইসোলেশন ইউনিটে পঞ্চাশোর্ধ একজন নারী মারা গেছেন।

 

প্রসঙ্গত, ফেনীতে ২০২০ সালের ১৬ এপ্রিল প্রথম করোনা রোগী শনাক্ত হয়। কোভিড-১৯ শনাক্ত’র সংখ্যা ১ থেকে ৫শ ছাড়াতে সময় লাগে ৭৬ দিন। পরের ৫শ ব্যক্তি সংক্রমিত হতে সময় লাগে ২৬ দিন। আর পরবর্তী ৫শ ব্যক্তি সংক্রমিত হতে লাগে ৩৫ দিন সময়। চার মাসের মাথায় সংক্রমিতের সংখ্যা ১ হাজার ৫শ অতিক্রম করে।
সাত মাসের মাথায় সংক্রমিতের সংখ্যা ২ হাজার ও সাড়ে ১১ মাসের মাথায় সংক্রামিতের সংখ্যা ২ হাজার ৫শ অতিক্রম করে। পরবর্তী ৫শ শনাক্ত হয়ে মাত্র ১৫ দিন সময় লেগেছে। পরবর্তী ৫শ শনাক্ত হতে সময় লেগেছে ২৮ দিন।
কোভিড-১৯ শনাক্ত’র ১৪ মাসের মাথায় সংক্রামিতের সংখ্যা ৪ হাজার অতিক্রম করেছে। সাড়ে তিন হাজার থেকে চার হাজার হতে (৫শ’) শনাক্ত হতে সময় লেগেছে ৪০ দিন। চার হাজার থেকে সাড়ে চার হাজার শনাক্ত হতে সময় লেগেছে ১৩ দিন। সাড়ে চার হাজার থেকে ৫ হাজার শনাক্ত হতে সময় লেগেছে ৭ দিন। ৫ হাজার থেকে সাড়ে ৫ হাজার শনাক্ত হতে সময় লেগেছে ৫ দিন। সাড়ে ৫ হাজার থেকে সাড়ে ৬ হাজার শনাক্ত হতে সময় লেগেছে ৩ দিন। কোভিড-১৯ শনাক্ত হওয়ার ১৫ মাসে সংক্রামিতের সংখ্যা সাড়ে ৬ হাজার অতিক্রম করেছে। সাড়ে ৬ হাজার থেকে ৭ হাজার শনাক্ত হতে সময় লেগেছে ৮ দিন। ৭ হাজার থেকে সাড়ে ৭ হাজার শনাক্ত হতে সময় লেগেছে ৩ দিন। সাড়ে ৭ হাজার থেকে ৮ হাজার শনাক্ত হতে সময় লেগেছে ৪ দিন। ৮ হাজার থেকে সাড়ে ৮ হাজার শনাক্ত হতে সময় লেগেছে ৫ দিন। সাড়ে ৮ হাজার থেকে ৯ হাজার শনাক্ত হতে সময় লেগেছে ৫ দিন। ৯ হাজার থেকে সাড়ে ৯ হাজার শনাক্ত হতে সময় লেগেছে ৬ দিন। সাড়ে ৯ হাজার থেকে ১০ হাজার শনাক্ত হতে সময় লেগেছে ১১ দিন।
মাঝে করোনার প্রকোপ কমলেও চলতি ২০২২ সালের জানুয়ারি থেকে ফের বাড়তে শুরু করেছে করোনার প্রকোপ। জানুয়ারির ২০ তারিখে ১১ হাজার ছাড়িয়ে যায় আক্রান্তের সংখ্যা।

 

সিভিল সার্জন ডা. রফিক উস সালেহীন জানান, শনিবার (২২ জানুয়ারী) এক নারী এবং এর আগে বিগত বছর করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে জেলায় কমর্রত সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেনসহ মোট ৫৩ জনের মৃত্যু হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক: শওকত মাহমুদ
মোবাইল: ০১৮১৩-২৯২৮৩৫
সম্পাদকমন্ডলীর সভাপতি: মোজাম্মেল হক মিন্টু
নির্বাহী সম্পাদক: শাহজালাল ভূঁঞা
মোবাইল: ০১৭১৭-৪২২৪৩৫, ০১৮১৯-৬১৩০০৫

সহ-সম্পাদক: শেখ আশিকুন্নবী সজীব
মোবাইল: ০১৮৪০-৪৪৪৩৩৩
সম্পাদকীয় ও বার্তা কার্যালয়: শহীদ হোসেন উদ্দিন বিপনী বিতান(৬ষ্ঠ তলা), স্টেশন রোড, ফেনী-৩৯০০।
ই-মেইল: ajeyobangla@gmail.com

Design & Developed BY GS Technology Ltd

error: Content is protected !!