সর্বশেষ আপডেট



» ফেনী রিপোর্টার্স ইউনিটিতে ঈদ আনন্দ আড্ডায় মিলন মেলা

» দেশের অন্যতম ব্র্যান্ড সেইলরের আউটলেট ফেনী শাখার র‍্যাফেল ড্র অনুষ্ঠিত

» আবদুল কাইয়ুম ভূঁইয়া ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত

» ফেনী সাহিত্য সভার ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত

» পরশুরামে ইমামকে রাজকীয় বিদায় সংবর্ধনা

» পাঁচগাছিয়ায় প্যানেল চেয়ারম্যান এর পক্ষ থেকে ঈদ উপহার সামগ্রী বিতরণ

» মাসব্যাপি ইফতার বিতরন শেষে ফেনীতে মাদ্রাসা শিক্ষার্থীদের নিয়ে “রক্তের সন্ধান”র ইফতার মাহফিল

» ফেনীতে গুম-খুনের শিকার যুবদলের নেতাদের পরিবারকে তারেক রহমানের পক্ষে ঈদ উপহার প্রদান

» যুবদল নেতা নাসির খন্দকারের আয়োজনে বন্ধু স্বজন পরিষদের ইফতার ও দোয়া

» ফেনীর প্রত্যন্ত অঞ্চলের এতিমদের কাছে ইফতার পৌঁছালো রয়েল নোয়াখালী ৯৮

» ফেনীর যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের ৩০ নেতাকর্মীর  আাগাম জামিন

» মশার উপদ্রবে অতিষ্ঠ ফেনী পৌরবাসী

» ফেনীতে বিএসটিআইয়ের অভিযানে দুই লাখ ১০ হাজার টাকা জরিমানা 

» সৌদি প্রবাসী জসিম উদ্দিন এর আয়োজনে  ইফতার ও দোয়া মাহফিল

» পিকআপ গাড়ির ২১টি খন্ড অংশসহ আন্তঃজেলা চোরচক্রের ৫ সদস্য গ্রেপ্তার

» বিশিষ্ট হোটেল ব্যবসায়ী গোলাম নবী আর নেই

» শর্শদি আবুপুরে কবির আনোয়ারা বেগম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

» সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে সাইকেল পুরস্কার পেল ২২ কিশোর

» ব্যাংক একাউন্ট হ্যাক করে টাকা আত্মসাৎ, গেপ্তার ৩

» ফেনী বন্ধুসভার ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

সম্পাদক: শওকত মাহমুদ
মোবাইল: ০১৮১৩-২৯২৮৩৫
সম্পাদকমন্ডলীর সভাপতি: মোজাম্মেল হক মিন্টু
নির্বাহী সম্পাদক: শাহজালাল ভূঁঞা
মোবাইল: ০১৭১৭-৪২২৪৩৫, ০১৮১৯-৬১৩০০৫

সহ-সম্পাদক: শেখ আশিকুন্নবী সজীব
মোবাইল: ০১৮৪০-৪৪৪৩৩৩
সম্পাদকীয় ও বার্তা কার্যালয়: শহীদ হোসেন উদ্দিন বিপনী বিতান(৬ষ্ঠ তলা), স্টেশন রোড, ফেনী-৩৯০০।
ই-মেইল: ajeyobangla@gmail.com

Desing & Developed BY GS Technology Ltd
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ,৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেনীতে সরিষা মাঠে বিভিন্ন শ্রেণির লোকজনদের নিয়ে মত-বিনিময়, কৃষকের মুখে হাসি

বিশেষ প্রতিনিধি:

 

কৃষি প্রধান বাংলাদেশের কৃষকদের চাষাবাদে উৎসাহ প্রদানের জন্য সরিষা ক্ষেতে তিন প্রজন্মের মিলন মেলা আয়োজন করেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল। ফেনীতে বিস্তৃর্ণ সরিষা ক্ষেতের হলুদ মাঠে কৃষক, শিক্ষার্থী ও বিশিষ্টজনের মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (২৩ জানুয়ারি) বিকালে ফেনী সদর উপজেলার পাঁচগাছিয়া ইউনিয়নের উত্তর কাশিমপুরের বিস্তৃর্ণ সরিষা মাঠে এ মিলন মেলা অনুষ্ঠিত হয়। ফেনী সদর উপজেলা চেয়ারম্যান শুসেন চন্দ্র শীলের সঞ্চালনায় ও ফেনী সদর উপজেলা কৃষি অফিসের সহায়তায় এ মিলন মেলায় প্রধান অতিথি ছিলেন ফেনীর পুলিশ সুপার জাকির হাসান।

অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ফেনীর অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মো: মাসুদুর রহমান, কৃষি বিভাগের উপ-পরিচালক মো. একরাম উদ্দিন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন পাটোয়ারী, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) লিখন বনিক, উপজেলা কৃষি অফিসার শারমীন আক্তার, সদর উপজেলার ভাইস চেয়ারম্যান এ,কে শহীদ উল্লাহ খোন্দকার ও স্টার লাইন গ্রুপের ভাইস চেয়ারম্যান জাফর উদ্দিন। শুভেচ্ছা বক্তব্য রাখেন স্থানীয় পাঁচগাছিয়া ইউনিয়নের চেয়ারম্যান মাহবুবুল হক লিটন।

বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আবদুল মোতালেব, শহীদ মুক্তিযোদ্ধার সন্তান নিজাম উদ্দিন ভূঞা, ফেনীর জ্যেষ্ঠ সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা আবু তাহের, সাংবাদিক মুহাম্মদ আবু তাহের ভূঁইয়া, সাংবাদিক আরিফুল আমিন রিজভী, রাষ্ট্রপতি পদকপ্রাপ্ত ( অব.) কৃষি কর্মকর্তা আজিজুল হক, কৃষক আরিফুল ইসলাম, শিক্ষক মিজানুর রহমান, শেফায়েত উল্যাহ ও শিক্ষার্থী নাসরিন জাহান প্রমুখ।
এসময় উপস্থিত ছিলেন -সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জোসনা আরা জুসি, বীর মুক্তিযোদ্ধা শাহআলম, আবদুল গোফরান, সদর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আমিরুল ইসলাম, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক হারুন রশীদ জাফর, সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি আক্রামুজ্জামান রাজু, সাধারণ সম্পাদক বেলাল হোসেন, সাবেক সাধারণ সম্পাদক শেখ আবদুর শুক্কুর মানিক, ইউনিয়ন পরিষদের সদস্য ইকবাল হোসেন স্বপন, রফিকুন্নবী রানা, দেলোয়ার হোসেন ডালিম, ইউনিয়ন আওয়ামী যুবলীগের সভাপতি সালাহ উদ্দিন রুবেলসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।


এসময় বক্তারা বলেন, চলতি মৌসুমে ফেনীতে বেড়েছে সরিষার আবাদ। কৃষকরা আগের থেকে বেশি আগ্রহী হয়ে উঠেছে সরিষার আবাদে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিতে উৎপাদন বাড়ানোর জন্য দেশের মানুষকে অনুরোধ করেছেন। প্রধানমন্ত্রীর সেই অনুরোধে কৃষকরা সাড়া দিয়েছেন। সরকারের প্রনোদণা ও সহায়তার কারণে সরিষার উৎপাদন বাড়ছে।
মিলন মেলার আয়োজক ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল বলেন, মেলায় স্থানীয় কৃষক ও তাদের সন্তানদের আমন্ত্রণ জানানো হয়েছে। তাদের সাথে স্থানীয় শিক্ষার্থী ও জেলার সরকারি কর্মকর্তা এবং জনপ্রতিনিধিদের অতিথি রাখা হয়েছে। এতে করে সবার মাঝে কৃষি প্রেম তৈরি হবে। তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সকল পতিত জমি চাষাবাদের আওতায় এনে কৃষি উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খাদ্য সংকট মোকাবিলায় ফেনীকে সমৃদ্ধ জনপদ হিসেবে গড়তে এই উদ্যোগ নেয়া হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, গত বছর এ জেলায় সরিষার আবাদ হয়েছিল ১৮০৬ হেক্টর। চলতি বছরে চাষ হয়েছে ৩৪৯৪ হেক্টর। লক্ষ্যমাত্রা পূরণ হয়ে আবাদের পরিমাণ বেড়েছে ১১৪৭ হেক্টর। চলতি বছরের চাষাবাদের হিসেবে ৪৬৭০ মেট্রিক টন সরিষা উৎপাদন হওয়ার সম্ভাবনা রয়েছে।

উপ সহকারী কৃষি কর্মকর্তা প্রণব চন্দ্র মজুমদার জানান, চলতি মৌসুমে তার ৩টি কৃষি ব্লকে ৭৫ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়েছে। এসব জমিতে অন্তত ৯০ মেট্টিক টন উৎপাদিত সরিষা থেকে ৩০ হাজার লিটার তেল ও ৬০ হাজার কেজি খৈল পাওয়া যাবে। কৃষকদের মধ্য থেকে তালিকাভুক্ত ৪০০ জন কৃষককে সরকারিভাবে প্রণোদনার বীজ ও সার দেওয়া হয়েছে।
তিনি জানান, বিগত বছরে আমার আওতায় ৩টি ব্লকে ২৫ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়। যা থেকে অন্তত ৩০ মেট্টিক টন উৎপাদিত সরিষা থেকে ১০ হাজার লিটার তেল ও ২০ হাজার কেজি খৈল পাওয়া গেছে।
শেষে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল এর সৌজন্যে উপস্থিত কৃষক ও শিক্ষার্থীদেরকে উপহার সামগ্রী বিতরণ করেন অতিথিবৃন্দ।

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক: শওকত মাহমুদ
মোবাইল: ০১৮১৩-২৯২৮৩৫
সম্পাদকমন্ডলীর সভাপতি: মোজাম্মেল হক মিন্টু
নির্বাহী সম্পাদক: শাহজালাল ভূঁঞা
মোবাইল: ০১৭১৭-৪২২৪৩৫, ০১৮১৯-৬১৩০০৫

সহ-সম্পাদক: শেখ আশিকুন্নবী সজীব
মোবাইল: ০১৮৪০-৪৪৪৩৩৩
সম্পাদকীয় ও বার্তা কার্যালয়: শহীদ হোসেন উদ্দিন বিপনী বিতান(৬ষ্ঠ তলা), স্টেশন রোড, ফেনী-৩৯০০।
ই-মেইল: ajeyobangla@gmail.com

Design & Developed BY GS Technology Ltd

error: Content is protected !!